নরমাল ডেলিভারি বা সি-সেকশন: কোনটা ভালো?

Shikhar Atri

, Health A2Z

আজকাল, বেশিরভাগ লোকেরা সি-সেকশন ডেলিভারির পক্ষে কারণ এটি স্বাস্থ্যকর, সহজ এবং কোনও ব্যথার ঘটনা নয় তবে আমাদের বয়স্করা বলে যে নরমাল ডেলিভারি সর্বোত্তম, সেক্ষেত্রে মহিলারা এটি সম্পর্কে বিভ্রান্ত হন। সুতরাং, হ্যাঁ, এই সম্পূর্ণ ব্লগে বিভ্রান্ত হবেন না আমি কিছু বিশদ তথ্য এবং সাধারণ ডেলিভারি এবং সি-সেকশন ডেলিভারি সম্পর্কে সচেতনতা শেয়ার করতে যাচ্ছি আপনার অবস্থা অনুযায়ী কোনটি সেরা বেছে নিন।

 

 

নরমাল ডেলিভারি বা সি-সেকশন

 

সাধারণ ডেলিভারি

এটি প্রসবের জন্য সবচেয়ে সাধারণ বিকল্প, যোনি প্রসবের একটি সি-সেকশনের তুলনায় কম ঝুঁকি রয়েছে বলে জানা যায়। WHO গবেষণা অনুসারে, 70% থেকে 80% গর্ভবতী মহিলারা যারা প্রসবের সময় প্রবেশ করে তাদের কম ঝুঁকি থাকে এবং সম্ভবত যোনিপথে প্রসব করতে পারে। যে কারণে যোনিপথে প্রসবকে স্বাভাবিক প্রসব বলা হয়। এটি প্রাকৃতিক জন্ম পদ্ধতি হিসাবেও পরিচিত কারণ শ্রম নিজেই শুরু হয়, যা বোঝায় যে শিশুটি পৃথিবীতে আসার জন্য প্রস্তুত।

সি-সেকশন

আজকাল এই পদ্ধতিটি খুবই সাধারণ, এমন অনেক মহিলা আছেন যারা সি-সেকশনের মাধ্যমে তাদের সন্তানের জন্ম দিতে চান। এটি একটি অস্ত্রোপচার পদ্ধতি, যেখানে মায়ের পেট এবং জরায়ু দিয়ে একটি ছেদ তৈরি করা হয়। যখন স্বাভাবিক ডেলিভারি নিরাপদ বলে মনে করা হয় না, তখন ডাক্তারদের এই পদ্ধতিতে সন্তান প্রসব করতে হয়।

 

নরমাল ডেলিভারির সুবিধাঃ

 

সুবিধা দুটি ভাগে ভাগ করা হয়েছে মা এবং শিশুর মধ্যে রয়েছে:

 

মায়ের কাছে

শিশুর মায়ের মিথস্ক্রিয়া: মহিলারা উচ্চতর সন্তুষ্টি প্রকাশ করেছেন, শিশুর সাথে মিথস্ক্রিয়া উন্নত করেছেন এবং যোনিপথে প্রসবের ক্ষেত্রে প্রসবের উপর নিয়ন্ত্রণ করেছেন।

 

মায়ের দুধ খাওয়ানো: স্বাভাবিক ডেলিভারি মাতৃদুগ্ধের পরিপক্কতার মাধ্যমে মায়েদের বুকের দুধ খাওয়ানোর সাফল্যে সহায়তা করে। এটি স্বাভাবিক প্রসবের সময় ত্বকের সাথে ত্বকের যোগাযোগের উপর নির্ভর করে স্তন্যপান করানো এবং শিশুর কান্নার ক্ষেত্রেও ভাল ফলাফলের দিকে পরিচালিত করে।

 

মাতৃমৃত্যু: সিজারিয়ান এবং স্বাভাবিক প্রসবের মধ্যে মাতৃমৃত্যুর তুলনামূলক গবেষণায় দেখা গেছে যে সি-সেকশনের তুলনায় স্বাভাবিক প্রসবের ঝুঁকি কম।

 

দ্রুত পুনরুদ্ধার: প্রসবের পরে পুনরুদ্ধারের সময় সিজারিয়ান ডেলিভারির চেয়ে যোনিপথে প্রসবের সময় কম হয়। একটি স্বাভাবিক প্রসবের পর পুনরুদ্ধার করতে মাত্র 1 বা 2 দিন সময় লাগে এবং দৈনন্দিন কাজগুলি পুনরায় শুরু করতে প্রায় 2 সপ্তাহ লাগে৷

 

শিশুর কাছে

 

মস্তিষ্কের বিকাশ: ইয়েল স্কুল অফ মেডিসিনের গবেষণায় বলা হয়েছে যে যোনিপথে জন্মের সময়, Ucp2 (একটি প্রোটিন) হিপ্পোক্যাম্পাসে (একটি ছোট মস্তিষ্কের অঙ্গ), শিশুর মস্তিষ্কের বিকাশে সহায়তা করে। এটি আরও ভাল স্নায়ু আচরণগত এবং শারীরবৃত্তীয় ফাংশনগুলির ফলস্বরূপ

 

ব্যাকটেরিয়া: যোনিপথে জন্মের মাধ্যমে, শিশু জন্মের খালের মধ্য দিয়ে যায়। এখানে, এটি ব্যাকটেরিয়ার সংস্পর্শে আসে যা এর ইমিউন স্বাস্থ্য, মস্তিষ্ক এবং পাচক স্বাস্থ্যের জন্য উপকারী বলে পরিচিত। এমনকি এটি সংক্রমণ প্রতিরোধে সাহায্য করে।

 

সাধারণ ডেলিভারিতে সমস্যা:

 

মায়ের কাছে

প্রসব বেদনাদায়ক: প্রসব বেদনাকে গুরুতর বলে মনে করা হয়, যে কারণে মহিলারা যোনিপথে প্রসবের ভয় পান। এছাড়াও, জন্মের জন্য নেওয়া সময় কম বা বেশি হতে পারে এবং এটি কোন দিকে ঝুঁকেছে তা অনুমান করা যায় না।

 

শিশুর কাছে

সাধারণত, যোনিপথে প্রসব শিশুর জন্য নিরাপদ। যদিও, বিরল ক্ষেত্রে (কঠিন জন্ম, দীর্ঘায়িত ডেলিভারি, গর্ভকালীন বয়সের জন্য শিশুটি খুব বড়), সেখানে হালকা আঘাতের ঝুঁকি থাকতে পারে যা জন্মের কয়েক সপ্তাহ পরে সমাধান করা যেতে পারে।

 

সি-সেকশন ডেলিভারির সুবিধা:

 

মায়ের কাছে

প্রসবের ব্যবস্থা করুন: সাধারণত, মা এবং শিশুর স্বাস্থ্যের অবস্থার উপর ভিত্তি করে একটি সিজারিয়ানের পরিকল্পনা করা হয়। শিশুটিকে নিরাপদে পৃথিবীতে আনার জন্য চিকিৎসক দল পুরো প্রক্রিয়াটি পরিকল্পনা করে। পদ্ধতিটি বেশিরভাগ নিয়ন্ত্রণে রয়েছে।

 

ব্যথা নেই: যেহেতু এটি একটি অস্ত্রোপচার পদ্ধতি, তাই মা প্রসবের মধ্য দিয়ে যান না বা ব্যথা অনুভব করেন না যা অন্যথায় তিনি স্বাভাবিক প্রসবের সময় ভোগ করতেন।

 

সময় হ্রাস: সাম্প্রতিক বছরগুলিতে, সিজারিয়ান কৌশলগুলি সরল করা হয়েছে। রক্তের কম ক্ষতি, কম অপারেটিং সময় এবং উচ্চ রোগীর সন্তুষ্টি।

 

অসংযম হওয়ার ঝুঁকি হ্রাস: সিজারিয়ান অস্ত্রোপচারের মাধ্যমে যোনিপথে কোন প্রসারিত বা ছিঁড়ে ফেলা হয় না, তাই পেলভিক প্রল্যাপস, মলদ্বার এবং মূত্রনালীর অসংযম হওয়ার ঝুঁকি কম থাকে।

 

সংক্রমণ সংক্রমণের ঝুঁকি হ্রাস: কয়েকটি গবেষণায় দেখা গেছে যে নির্বাচনী সিজারিয়ান পদ্ধতির মাধ্যমে হেপাটাইটিস বি ভাইরাস বা অন্যান্য সংক্রমণের সংক্রমণের ঝুঁকি নেই বা কম হয় না।

 

শিশুর কাছে

 

ট্রমা কম করুন: যেহেতু শিশুকে সি-সেকশন পদ্ধতির সময় জন্মের খালের মধ্য দিয়ে যেতে হবে না, তাই শিশুর কোন চাপ বা আঘাত নেই। শিশুটিকে নিরাপদে মায়ের গর্ভ থেকে বের করে আনা হয়।

 

কোন আঘাত নেই: সিজারিয়ান ডেলিভারির মাধ্যমে শিশুর আঘাতের ঝুঁকি কম বা প্রায় নেই।

 

নিরাপদ ও নিরাপদ ডেলিভারি: কখনও কখনও, শিশু নির্দিষ্ট অস্বাভাবিক অবস্থানে (যেমন তির্যক মিথ্যা বা লঙ্ঘন) মায়ের গর্ভে স্থির হয়। অথবা মায়ের এমন অবস্থা হতে পারে যেমন- প্লাসেন্টা প্রিভিয়া। এই ধরনের পরিস্থিতিতে, স্বাভাবিক প্রসব ঝুঁকিপূর্ণ হতে পারে, এবং একটি সি-সেকশন নিশ্চিত করবে যে শিশুটি নিরাপদ।

 

সি-সেকশনের সাথে সম্পর্কিত সম্ভাব্য সমস্যাগুলি কী কী?

 

মায়ের কাছে

অ্যানেস্থেসিয়া-সম্পর্কিত জটিলতা: সিজারিয়ানের আগে অ্যানেশেসিয়া দেওয়া ঝুঁকির প্রকৃত কারণ নয়। কম জ্ঞান, অনভিজ্ঞতা, অনুপযুক্ত যত্ন, সেইসাথে রোগীর অবস্থা, কিছু কারণ যা অ্যানেস্থেশিয়া প্রশাসনের পরে জটিলতায় অবদান রাখে।

 

মায়ের দুধ খাওয়ানো: সি-সেকশন সার্জারি করানো মায়েদের বুকের দুধ খাওয়ানোর ক্ষেত্রে একটি উচ্চ ঝুঁকি রয়েছে যার মধ্যে রয়েছে দুধের বিলম্বিত পরিপক্কতা, অপর্যাপ্ত দুধের উৎপাদন, এমনকি বুকের দুধ খাওয়ানোর প্রাথমিক সমাপ্তি।

 

সার্জারি-সম্পর্কিত সংক্রমণ: অন্যান্য অস্ত্রোপচারের মতোই, সিজারিয়ান সার্জারির ফলে এন্ডোমেট্রিটাইটিস এবং ক্ষত সংক্রমণের মতো সার্জিক্যাল সাইটের ঝুঁকি হতে পারে। এছাড়াও মাতৃমৃত্যু এবং অসুস্থতার সম্ভাবনা রয়েছে।

 

দীর্ঘমেয়াদী ঝুঁকি: সিজারিয়ান ডেলিভারির সাথে ভবিষ্যতের গর্ভধারণ এবং উর্বরতার সাথে সম্পর্কিত ঝুঁকি থাকতে পারে, যা স্বাভাবিক প্রসবের ক্ষেত্রে নয়।

 

শিশুর কাছে

 

শ্বাস-প্রশ্বাসের সমস্যা: সি-সেকশন ডেলিভারির সাথে, নবজাতকের ক্ষণস্থায়ী ট্যাকিপনিয়া (টিটিএন) হওয়ার ঝুঁকি থাকে, যা শিশুর ফুসফুসে তরল গঠনের ফলে শ্বাস নিতে অসুবিধা হয়।

 

স্বাস্থ্য সমস্যা: সিজারিয়ান ডেলিভারির মাধ্যমে জন্মগ্রহণ করলে বাচ্চাদের দীর্ঘমেয়াদি কিছু ব্যাধি যেমন – হাঁপানি, অ্যালার্জি, ডায়াবেটিস এবং অন্ত্রের রোগ হওয়ার সম্ভাবনা থাকে।

 

আপনি পুরো ব্লগে দেখতে পাচ্ছেন যে আমরা নরমাল ডেলিভারি এবং সি-সেকশন এবং এর সুবিধা নিয়ে আলোচনা করেছি। কোন সিদ্ধান্ত নেওয়ার আগে প্রথমে আপনার স্ত্রীরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন। আপনার শিশুর জন্মের পরে, আপনার সন্তানের স্বাস্থ্য সমস্যা প্রতিরোধ এবং এড়ানোর জন্য আপনার নয়ডায় একজন শিশু বিশেষজ্ঞের সাথে দেখা করা উচিত। অপরিণত রোগ প্রতিরোধ ক্ষমতার কারণে শিশুরা অনেক সময় স্বাস্থ্যের দিক থেকে দুর্বল হতে পারে। তাই তাদের স্বাস্থ্যের প্রতি খেয়াল রাখা পিতামাতার কর্তব্য।


Disclaimer: GoMedii is a recognized and a considerate healthcare platform which tends to connect every dot of the healthcare needs and facilities. GoMedii facilitates the accessibility of all health news, health tips, and information from the Health experts and Doctors to the eyes of readers. All of the information and facts mentioned in the GoMedii Blog are thoroughly examined and verified by the Doctors and Health Experts, elsewise source of information is confirmed for the same.


 About GoMedii: GoMedii is a Healthcare Technology Platform That Works Out Your Treatment / Surgery the Way You Need & Plan. A Treatment partner that simplifies the patient journey at every step. Drop Your Queries for the most affordable & world-class treatment options.You may simply download the GoMedii app for Android or iOS.