কাঁধ প্রতিস্থাপন সার্জারি কিভাবে সঞ্চালিত হয়?

Tanya

, Health A2Z

কাঁধ সংক্রান্ত সমস্যার কারণে একজন ব্যক্তিকে আরও সমস্যায় পড়তে হয় এবং হাঁটাচলা করতেও বেশি অসুবিধা হয়। যদি একজন ব্যক্তির আরও সমস্যা থাকে তবে ডাক্তার অবশ্যই কাঁধ প্রতিস্থাপনের অস্ত্রোপচারের পরামর্শ দেন যাতে ব্যক্তি স্বাভাবিকভাবে পুনরুদ্ধার করতে পারে।

 

 

কাঁধ প্রতিস্থাপন সার্জারি কি?

 

 

কাঁধ প্রতিস্থাপন সার্জারি একটি অস্ত্রোপচার পদ্ধতি, কাঁধ প্রতিস্থাপন অস্ত্রোপচারের মাধ্যমে অনেক গুরুতর কাঁধের সমস্যার চিকিত্সা করা হয়। এই অস্ত্রোপচারের মাধ্যমে কাঁধের গুরুতর আঘাত এবং আরও অনেক সমস্যার চিকিৎসা করা হয়। এই চিকিৎসায় কাঁধের জয়েন্টকে কৃত্রিম জয়েন্ট দিয়ে প্রতিস্থাপন করা হয়। কাঁধ প্রতিস্থাপনের অস্ত্রোপচারের আগে রোগীকে অবশ্যই ডাক্তারের কাছ থেকে সমস্ত তথ্য নিতে হবে।

 

 

 

কাঁধ প্রতিস্থাপন অস্ত্রোপচারের ধরন।

 

  • মোট কাঁধ প্রতিস্থাপন

 

  • আংশিক কাঁধ প্রতিস্থাপন

 

  • বিপরীত কাঁধ প্রতিস্থাপন

 

 

 

কাঁধ প্রতিস্থাপন সার্জারি কিভাবে করা হয়?

 

 

কাঁধ প্রতিস্থাপনের অস্ত্রোপচারে প্রায় তিন থেকে চার ঘণ্টা সময় লাগতে পারে। প্রথমে অ্যানেসথেসিয়া দিয়ে রোগীকে অচেতন করা হয়। এরপর সার্জন সার্জারি শুরু করেন। কাঁধ প্রতিস্থাপন সার্জারি একজন অর্থোপেডিক সার্জন ধাতু বা প্লাস্টিকের তৈরি একটি কৃত্রিম জয়েন্ট দিয়ে আপনার কাঁধের জয়েন্টের জীর্ণ বা ক্ষতিগ্রস্ত অংশ প্রতিস্থাপন করে কাঁধ প্রতিস্থাপনের অস্ত্রোপচার করেন।

 

 

 

কোন অবস্থায় কাঁধ প্রতিস্থাপন সার্জারি করা হয়?

 

 

কাঁধে গুরুতর আঘাত বা কোনো গুরুতর রোগের ক্ষেত্রে কাঁধ প্রতিস্থাপন সার্জারি প্রয়োজন। রোগীর কাঁধ সঠিকভাবে কাজ করা বা ঘোরানো বন্ধ করে দিলে এই অস্ত্রোপচারের পরামর্শ দেওয়া হয়। এছাড়া আগের কোনো অস্ত্রোপচারের কারণে কাঁধে সমস্যা হলে চিকিৎসকরাও এই অস্ত্রোপচারের পরামর্শ দেন। হিমায়িত কাঁধের ক্ষেত্রেও চিকিৎসকরা এই অস্ত্রোপচারের পরামর্শ দেন।

 

 

 

কাঁধ প্রতিস্থাপন সার্জারির খরচ কত?

 

 

কাঁধ প্রতিস্থাপন অস্ত্রোপচারের খরচ পরিবর্তিত হতে পারে। ভারতে কাঁধ প্রতিস্থাপনের খরচ 60,000 টাকা থেকে 2,50,000 টাকা পর্যন্ত, কিন্তু কাঁধ প্রতিস্থাপনের ধরন পরিবর্তিত হয় এবং তাদের খরচও হয়। আপনি যদি কাঁধ প্রতিস্থাপন সার্জারির খরচ সম্পর্কে আরও তথ্য চান, এখানে ক্লিক করুন.

 

 

কাঁধ প্রতিস্থাপনের জন্য ভালো হাসপাতাল।

 

 

কাঁধ প্রতিস্থাপনের জন্য দিল্লিতে ভাল হাসপাতাল –

 

 

 

কাঁধ প্রতিস্থাপন অস্ত্রোপচারের জন্য গুরুগ্রামে ভাল হাসপাতাল-

 

 

 

 

কাঁধ প্রতিস্থাপন অস্ত্রোপচারের জন্য বেঙ্গালুরুতে ভাল হাসপাতাল –

 

 

 

 

আপনি যদি এই হাসপাতালের যেকোনো একটিতে চিকিৎসা নিতে চান, আপনি আমাদের সাথে WhatsApp (+919599004311) এ যোগাযোগ করতে পারেন।

 

 

 

কাঁধ প্রতিস্থাপন অস্ত্রোপচারের পরে রোগীর কীভাবে যত্ন নেওয়া উচিত?

 

 

কাঁধ প্রতিস্থাপনের অস্ত্রোপচারের পরে, রোগীর অনেক কিছুর যত্ন নেওয়া উচিত যেমন-

 

 

  • অস্ত্রোপচারের পরে, রোগীকে অবশ্যই একজন ডাক্তারের সাথে পরামর্শ করতে হবে এবং প্রতিদিন পরীক্ষা করাতে হবে।

 

  • অস্ত্রোপচারের পরে সংক্রমণ প্রতিরোধ করা খুবই গুরুত্বপূর্ণ। এর জন্য আপনাকে নিজের পূর্ণ যত্ন নিতে হবে। যেমন পরিষ্কার পরিচ্ছন্নতার যত্ন নেওয়া, হাত ধোয়া ইত্যাদি।

 

  • অস্ত্রোপচারের পরে, ব্যথা নিয়ন্ত্রণে রাখা গুরুত্বপূর্ণ, যার জন্য ডাক্তার তাদের কিছু ওষুধ খেতে বলেন যা তাদের খেতে ভুলবেন না।

 

  • অস্ত্রোপচারের পরেও হাঁটা চালিয়ে যাওয়া খুবই গুরুত্বপূর্ণ।চিকিৎসকের পরামর্শ মেনে কিছু সময় হাঁটা ও ব্যায়াম করলে দ্রুত সুস্থ হয়ে উঠবে।

 

 

আপনি যদি কাঁধ প্রতিস্থাপন সার্জারি করতে চান, বা এর সাথে সম্পর্কিত যে কোনও সমস্যার জন্য চিকিত্সা পেতে চান, বা কোনও প্রশ্ন জিজ্ঞাসা করতে চান তবে এখানে ক্লিক করুন। এছাড়াও, আপনি প্লে স্টোর থেকে আমাদের অ্যাপ ডাউনলোড করে সরাসরি ডাক্তারের সাথে পরামর্শ করতে পারেন। এছাড়াও আপনি আমাদের সাথে WhatsApp এ যোগাযোগ করতে পারেন (+91 9599004311) । এছাড়াও, আপনি আমাদের পরিষেবাগুলির বিষয়ে connect@gomedii.com-এ ইমেল করতে পারেন। আমাদের দল যত তাড়াতাড়ি সম্ভব আপনার সাথে যোগাযোগ করবে।

 

About GoMedii: GoMedii is a Healthcare Technology Platform That Works Out Your Treatment / Surgery the Way You Need & Plan. A Treatment partner that simplifies the patient journey at every step. Drop Your Queries for the most affordable & world-class treatment options.You may simply download the GoMedii app for Android or iOS.