GoMedii ভারতে নিরাময়ের লাইনের সাথে ইন-পেশেন্ট কেয়ারকে গণতন্ত্রীকরণ করছে

Somya Verma

, Health A2Z
GoMedii

চিকিৎসা পর্যটন ক্ষেত্র   বিগত কয়েক বছরে অনেক মনোযোগ পেয়েছে এবং  ২০২৭ সালের মধ্যে বাজারের আকার   $২৭৩.৭২ বিলিয়ন হিসাবে অনুমান করা হয়েছে, এটির ফলে বিশাল অর্থনীতিতে  উন্নতির ক্ষেত্রে খুব ভালো সম্ভাবনা আছে । এই দৌড়ে সামনের সারির প্রতিদ্বন্দীদের মধ্যে  ভারত মেডিকেল ট্যুরিজম ইনডেক্স  ২০২০-২১ -এ  ১০ তম স্থান অর্জন করেছে, যা বিশ্বব্যাপী স্বাস্থ্যসেবা ব্যবস্থার জন্য একটি গুরুত্বপূর্ণ গন্তব্য হিসাবে প্রমাণিত হয়েছে।

 

ইকোনমিক্স টাইমস অনুসারে আন্তর্জাতিক বিশেষজ্ঞরা ভারতের জন্য  ২০২২ সালে আনুমানিক   ১৩ বিলিয়ন মার্কিন ডলার সহ একটি বিস্ময়কর ১১০%বৃদ্ধি দিয়েছেন।  ২০৩০ সালের মধ্যে চিকিত্সার জন্য  ৩মিলিয়ন আন্তর্জাতিক রোগীদের ভারতে যাওয়ার অনুমান সহ এই সংখ্যাগুলির সাথে, দেশটি  ২০২২ কে “মেডিকেল ট্যুরিজমের বছর” হিসাবে গড়ে তোলার আদর্শ শুরুতে রয়েছে। এই প্রতিশ্রুতি বাস্তবে আনতে সরকারী উদ্যোগগুলিও পূর্ণ শক্তির সাথে বোর্ডে রয়েছে।

 

এই দৃষ্টিভঙ্গি এবং চিন্তাধারায় অবদান রেখে, GoMedii একজন ডিজিটাল স্বাস্থ্য সক্ষমকারী এবং সুবিধাদাতা হিসেবে চিকিৎসা পর্যটনের ইকোসিস্টেমকে সব ক্ষেত্রে শক্তিশালী করার জন্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার জন্য কাজ করছে।

 

চিকিৎসা পর্যটনের ক্ষেত্রে সুপ্ত সম্ভাবনাময় পূর্ণ খনি

 

চিকিৎসা পর্যটনের ক্ষেত্রে সুপ্ত সম্ভাবনাময় পূর্ণ খনি, এক ছাদের  তলায়  চিকিৎসা পর্যটনকে আনা, ইকোসিস্টেমের বিল্ডিং ব্লক হিসাবে প্রযুক্তি

 

 নিঃসন্দেহে ভারত বিশ্বব্যাপী স্বাস্থ্যসেবা বাস্তুতন্ত্রের “ফার্মা কিং” হিসাবে আবির্ভূত হচ্ছে। এটি বিশ্বের দ্রুততম বর্ধনশীল অর্থনীতিগুলির মধ্যে একটি, এটি বেশিরভাগ উন্নয়নশীল দেশগুলির কেও এই ক্ষেত্রে টক্কর দিচ্ছে ৷ “হিল ইন ইন্ডিয়া” প্রচারাভিযানের মত সাম্প্রতিক সরকারী উদ্যোগগুলি এটিকে আলাদা করে তুলেছে এবং আগামী সময়ে এটি বহুগুণ কৃতিত্ব নিশ্চিত করবে৷

মাননীয় প্রধানমন্ত্রী সঠিক প্রযুক্তির সম্ভাবনার কথাও উল্লেখ করেছেন, বেসরকারি ও সরকারি উদ্যোগের মিশ্রণ এবং কার্যকরী সম্পাদন যা ভারতকে চিকিৎসা পর্যটনের কেন্দ্র হিসেবে  পরিণত করতে পারে।

মেডিকেল ভিসায় বিদেশী পর্যটকদের   আগমনে (এফটিএ) সম্পর্কিত, ২০১৭ থেকে   ২০১৯ সাল পর্যন্ত ৪০% বৃদ্ধি দেখা গেছে। প্রকৃতপক্ষে এর কৃতিত্ব সরকার কর্তৃক ভারতে চিকিত্সা করানোর জন্যে মেডিকেল ভিসা পেতে সহজ করা এবং ই-ভিসা চালু করা যা  ভিসা পাওয়ার প্রক্রিয়াটিকে ত্বরান্বিত করেছে।

 

পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের ধারণাকে সমর্থন করে সংযুক্ত আরব আমিরশাহী , তুরস্ক এবং মালয়েশিয়ার মতো দেশগুলিও একই ধরনের অর্থনীতির ভিত্তিতে  কাজ  করছে । চিকিৎসা পর্যটন২০১৬  সালে দুবাইতে ১.৪ বিলিয়ন AED রাজস্ব যোগ করেছে, মালয়েশিয়ার অর্থনীতিতে একটি চিত্তাকর্ষক ৩৬২ মিলিয়ন ডলার এবং ২০২২সালের হিসাবে তুরস্কের চিকিৎসা পর্যটনের মূল্য ৩.৫ বিলিয়ন।

এটি দেখায় যে একটি ভাল পাবলিক-প্রাইভেট অংশীদারিত্ব তাদের চিকিৎসা পর্যটন শিল্প থেকে তাদের জিডিপিতে রাজস্বের শর্তাবলী সফলভাবে অর্জন করতে সাহায্য করেছে।

 

এটি এই সত্যকে দৃঢ় করে যে সরকারী এবং বেসরকারী স্টেকহোল্ডারদের মধ্যে একটি সূক্ষ্ম-সুরিত অংশীদারিত্ব ভারতের চিকিৎসা পর্যটন খাতে আরও ভাল সম্ভাবনার সাথে দক্ষতা আনতে পারে।

 

এক ছাদের  তলায়  চিকিৎসা পর্যটনকে আনা

 

 এটি একটি বৃহত্তর পরিসরে GoMedii-এর মতো স্বাস্থ্য প্রযুক্তির প্ল্যাটফর্মগুলিকে আনুষ্ঠানিক ও স্বীকৃতি দেবে যেগুলি সারা বিশ্বের মানুষের কাছে স্বাস্থ্যসেবা সহজলভ্য এবং সাশ্রয়ী করতে কাজ করছে।

 

রোগীর যত্ন সহজতর করার জন্য, সরকার একটি বোর্ড প্রতিষ্ঠা করতে এবং কৌশলের অধীনে একটি অনলাইন পোর্টাল চালু করতে প্রস্তুত, যা আন্তর্জাতিক রোগীদের ভ্রমণ এবং ডেটা ব্যবস্থাপনাকে মসৃণ করে তুলবে। এটি সমস্ত শিল্প সমস্যার এক ধাপ সমাধান হিসাবে কাজ করবে এবং রোগীর যত্ন ব্যবস্থার সুবিধার্থে ব্যক্তিগত স্টেকহোল্ডারদের গুরুত্বও তুলে ধরবে।

সুবিধাগুলি কভার করবে, সরকারি তত্ত্বাবধানে একটি সু-নিয়ন্ত্রিত এবং নীতি-চালিত ব্যবস্থা এবং বিভিন্ন রোগী-কেন্দ্রিক পরিষেবা যেমন মানসম্পন্ন স্বাস্থ্যসেবা, স্বচ্ছ জ্ঞান ভাগাভাগি, এবং মেডিকেল ট্যুরিজম ফ্যাসিলিটেটরদের দ্বারা প্রদত্ত অন্যান্য সহযোগী পরিষেবা।

 

ইকোসিস্টেমের বিল্ডিং ব্লক হিসাবে প্রযুক্তি

 

চিকিৎসা পর্যটনের ক্ষেত্রে সুপ্ত সম্ভাবনাময় পূর্ণ খনি, এক ছাদের  তলায়  চিকিৎসা পর্যটনকে আনা, ইকোসিস্টেমের বিল্ডিং ব্লক হিসাবে প্রযুক্তি

 

 রোগীর ডেটা ম্যানেজমেন্ট থেকে শুরু করে চিকিত্সা পদ্ধতি এবং তারপরে চিকিত্সা পরবর্তী যত্ন সর্বশেষ  সমাধান প্রদানের জন্য সর্বোচ্চ প্রযুক্তির ব্যবহার শিল্পটিকে গতিশীল করেছে। অপারেশন  পরবর্তী যত্ন প্রদানের ক্ষেত্রে ভারত সবার থেকে আলাদা এবং বেশিরভাগ আন্তর্জাতিক রোগীদের দ্বারা প্রশংসিত হয়েছে

 

মহামারীর আলোকে হেলথটেকের গুরুত্ব উড়িয়ে দেওয়া যায় না। টেলিমেডিসিন, অনলাইন ফার্মেসি এবং ডিজিলকারের প্রবর্তন মহামারী পরবর্তী বিশ্বে স্বাস্থ্যসেবাকে অগ্রগতির পরবর্তী স্তরে নিয়ে এসেছে।

 

 স্বাস্থ্য প্রযুক্তির উদ্ভাবনগুলি বিভিন্ন রোগ বোঝার ক্ষেত্রে যুগান্তকারীতা প্রদান করেছে এবং রোগীর যত্ন ব্যবস্থার উন্নতির জন্য রোবোটিক সার্জারির মতো অস্ত্রোপচার পদ্ধতির উদ্ভাবন করেছে।

 

এর সামাজিক প্রভাব হল প্রযুক্তি সমাধান সহ স্বাস্থ্যসেবা বিশ্বজুড়ে সকলকে সাহায্য করেছে।  স্বাস্থ্য প্রযুক্তির উন্নতি করা এখন সীমান্তের ওপারের বসবাসকারীদের জন্যে সুবিধাদাতাদের দ্বারা ভাগ করার দায়িত্বে পরিণত হয়েছে এই উন্নতিগুলির রোগী ও চিকিৎসার জন্যে ভ্রমণকারীদের সুবিধা আরো বেশি সুবিধা প্রদান করে।

 

GoMedii: ইন-পেশেন্ট কেয়ারকে গণতান্ত্রিক করা

 

GoMedii হ’ল ইন-পেশেন্ট কেয়ার সিস্টেমকে গণতন্ত্রীকরণ এবং সহজ করার ক্ষেত্রে একটি প্রযুক্তি ৷ এটি প্রাক-চিকিৎসা হাসপাতাল এবং ডাক্তারের আবিষ্কার থেকে শুরু করে চিকিৎসা-পরবর্তী পরিচর্যা পর্যন্ত হাসপাতালের ইন-ট্রিটমেন্ট পর্যন্ত চিকিৎসা পরিকল্পনাকে ত্বরান্বিত করে।

আমরা রোগীকে চিকিৎসার প্রদানের  মূল্যায়নে প্রথম এসেছি এবং ইকোসিস্টেমের সমস্ত স্টেকহোল্ডারদের সাথে সহযোগিতা করছি। সারা বিশ্ব থেকে এখন পর্যন্ত ১০০০০+ আন্তর্জাতিক রোগীর চিকিৎসা করা হয়েছে, আমরা  ২৫+ দেশে কাজ করছি। আমরা ভারতে ২০০+ হাসপাতালের একটি নেটওয়ার্ক প্যানেল তৈরী করেছি, যা “ভারতে নিরাময়” প্রচারকে উৎসাহিত  করে।

 

চিকিৎসা পর্যটন শিল্পের মূল সমস্যাগুলি সমাধানের জন্য একটি সামগ্রিক এবং পরিচর্যা ব্যবস্থার সাথে আরও ভাল, দিগন্ত বিস্তৃত, আমরা প্রতিটি ধাপে চিকিৎসা যাত্রা সহজ করতে রোগী-কেন্দ্রিক স্বাস্থ্যসেবা প্রযুক্তির সাথে চিকিত্সা প্রক্রিয়াকে একীভূত করছি।

 


Disclaimer: GoMedii is a recognized and a considerate healthcare platform which tends to connect every dot of the healthcare needs and facilities. GoMedii facilitates the accessibility of all health news, health tips, and information from the Health experts and Doctors to the eyes of readers. All of the information and facts mentioned in the GoMedii Blog are thoroughly examined and verified by the Doctors and Health Experts, elsewise source of information is confirmed for the same.


 About GoMedii: GoMedii is a Healthcare Technology Platform That Works Out Your Treatment / Surgery the Way You Need & Plan. A Treatment partner that simplifies the patient journey at every step. Drop Your Queries for the most affordable & world-class treatment options.You may simply download the GoMedii app for Android or iOS.